লিনাক্স টার্মিনাল নিনজা- পর্ব ৫ [আমার প্রিয় উবুন্তু অ্যাপস এবং ইন্সটলেশন]

আগের লেখাগুলোতে আমি টার্মিনালের যে বেসিকটুকু না জানলেই নয় সেগুলো মোটামুটি জানানোর ট্রাই করেছি। আজকে আমি আমার প্রিয় এবং প্রয়োজনীয় কিছু উবুন্টু অ্যাপস এবং ইন্সটলেশন প্রসেস জানানোর চেষ্টা করবো। তার আগে টার্মিনালে সফটওয়্যার ইন্সটলেশন লেখাটি পড়ে নিলে ক্লিয়ার কনসেপ্ট পাওয়া যাবে আশা করি।

আগেই বলে রাখি, আমি ২০১৫ সালের শুরু থেকেই উবুন্তুর সাথে আছি। মাঝে কয়েকবার ডিস্ট্রো চেঞ্জ করলেও আবার ঘুরেফিয়ে বর্তমানে উবুন্তু ১৬.০৪ এলটিএস এই আছি এবং আমার ডিভাই HP 240-G4 । আমার ডিভাইসে এই এপ্লিকেশনগুলো প্রতিনিয়ত ইউজ করছি… (এরপরও আপনাদের ডিভাইসে ইন্সটলেশনে কোন সমস্যা ফেস করলে কমেন্টে জানাবেন)।

 

আলবার্ট

এটি আমার মতে সুবিধা পাওয়ার ক্ষেত্রে সবচেয়ে প্রয়োজনীয় একটি অ্যাপস যা দ্বারা গ্লোবালি কোনকিছু সার্স করতে পারি। এটাতে নিজের ইচ্ছামতো কাস্টোমাইজড শর্টকাট-কী সিলেক্ট করে রাখা যায়। যার মাধ্যমে যেকোন জায়গায় থাকা অবস্থায় শর্টকাট-কী চেপে যেকোন অ্যাপ্লিকেশন, ফোল্ডার বা ফাইল সার্স করে খুজে পাওয়া যায় এবং সেখানে মুভ করতে পারি।

আলবার্ট ইন্সটল করতে টার্মিনাল ওপেন(CTRL+ALT+T) করে নিচের কোডগুলো কপি করে পেস্ট করুন-

ইন্সটল শেষ হলে নিজের মতো আলবার্টের থিম এবং অন্যান্য সবকিছু আপনার ইচ্ছামতো পরিবর্তন করে নিন।

 

ইউনিটি টুয়েক টুল

এই টুলটি সহজ কথায় বলতে গেলে আপনার ডেস্কটপ এনভায়ারনমেন্টকে সুন্দর এবং নিজের মতো সহজেই কাস্টোমাইজ করতে অনেক বেশি প্রয়োজন হয়। উবুন্তুতে নিজের মতো এনভায়ারনমেন্টকে তৈরি করতে এর জুরি নাই…

ইউনিটি টুয়েক টুল ইন্সটল করতে টার্মিনাল ওপেন(CTRL+ALT+T) করে নিচের কোডগুলো কপি করে পেস্ট করুন-

ইন্সটল দিয়ে লঞ্চ করে আপনার ইচ্ছামতো থিম, ফন্ট, কার্সর, ওয়েলপেপার এবং যাবতীয় সবকিছু আপনার মতো কাস্টোমাইজ করে নিন।

ডকি

উবুন্তুতে হাতের কাছে সবগুলো এপস পেতে ডকি নামের এই অ্যাপস ইউজ করতে পারি। এতে আইওএস এর মতো অনেকটা লুক দেয়, দেখতে গর্জিয়স এবং অনেক সুবিধা রয়েছে।

ডকি ইন্সটল করতে টার্মিনাল ওপেন(CTRL+ALT+T) করে নিচের কোডগুলো কপি করে পেস্ট করুন-

ইন্সটল দেয়ার পর ইচ্ছামতো অটোহাইট, থিম, লুক এসব চেঞ্জ করে নেয়া যাবে।

ভিএলসি প্লেয়ার

লিনাক্সে ভিডিও দেখার জন্য আমার দেখা সবচেয়ে ফ্রেন্ডলি অ্যাপস হল ভিএলসি প্লেয়ার। এটি আমরা খুব সহজেই ইন্সটল করে নিতে পারি।

ভিএলসি প্লেয়ার ইন্সটল করতে টার্মিনাল ওপেন(CTRL+ALT+T) করে নিচের কোডগুলো কপি করে পেস্ট করুন-

এই প্লেয়ারে প্রায় সব ফর্মেটের ভিডিও স্মুথলি দেখতে পারবেন।

গুগল ক্রোম

লিনাক্সে ওয়েব ব্রাউজিং এর জন্য ফায়ারফক্স ডিফল্ট ইন্সটল করা থাকে, এরপরও ব্রাউজিং এর জন্য গুগল ক্রোম অনেক ফ্রেন্ডলি। যারা এর সাথে অভ্যস্ত এবং একাধিক ব্রাউজার দরকার হয় তারা ইন্সটল করে রাখতে পারেন।

গুগল ক্রোম ইন্সটল করতে টার্মিনাল ওপেন(CTRL+ALT+T) করে নিচের কোডগুলো কপি করে পেস্ট করুন-

গুগল ক্রোমের একটি ওপেনসোর্স ভার্শন হল ক্রোমিয়াম। আমরা এই কমান্ড লাইনের মাধ্যমে ক্রোমিয়াম ইন্সটল করেছি। এটি গুগল ক্রোমেরই একটি স্টেবল ভার্শন।

 

স্কাইপ

ভিডিও চ্যাটিং, স্ক্রিনশেয়ার এবং ইউজার ফ্রেন্ডলি হওয়ার কারনে স্কাইপি অনেক জনপ্রিয় একটি ওয়েব অ্যাপস। এটির সেবাও লিনাক্সে ফ্রি করে দেয়া হয়েছে। স্কাইপির বেটা ভার্শন আমরা চাইলেই ইন্সটল করে নিতে পারি।

স্কাইপি ইন্সটল করতে টার্মিনাল ওপেন(CTRL+ALT+T) করে নিচের কোডগুলো কপি করে পেস্ট করুন-

এভাবে কমান্ডগুলো পরপর কপি-পেস্ট করে ইন্সটল করতে পারেন, অথবা চাইলে স্কাইপির অফিসিইয়াল সাইট থেকেও .dev ফাইল ডাউনলোড করে টার্মিনাল থেকে ইন্সটল করতে পারেন।

 

ক্ল্যাসিক মেনু

নতুন ইউজারদের কাছে সকল অ্যাপ্লিকেশনগুলো খুজে পাওয়া একটু সমস্যা হয়ে থাকে। ক্ল্যাসিক মেনুর মাধ্যমে আমরা ইন্সটলড করা সকল অ্যাপস গুলো ক্যাটাগরি ওয়াইজ একজায়গায় দেখতে পারি।

ক্ল্যাসিক মেনু ইন্সটল করতে টার্মিনাল ওপেন(CTRL+ALT+T) করে নিচের কোডগুলো কপি করে পেস্ট করুন-

এটি দেখতে সুন্দর এবং অনেক কাজেরও।

 

পেপার থিম

নিজের ডেস্কটপ নিজের মতো করে সাজাতে কে না চায়? সেজন্য উবুন্তুর রয়েছে অসংখ্য থিম এবং আইকন প্যাক। যেগুলো ইন্সটল দিয়ে টুইক টুলের মাধ্যমে খুব সহজেই ডেস্কটপ এনভারনমেন্ট নিজের মতো করে কাস্টোমাইজ করা যায়। তেমনই আমার পছন্দের একটি থিম হলো পেপার থিম।

পেপার থিম ইন্সটল করতে টার্মিনাল ওপেন(CTRL+ALT+T) করে নিচের কোডগুলো কপি করে পেস্ট করুন-

আর আইকনের জন্য আমার পছন্দ নুমিক্স আইকন প্যাক। নুমিক্স আইকন প্যাক ইন্সটল করতে টার্মিনাল ওপেন(CTRL+ALT+T) করে নিচের কোডগুলো কপি করে পেস্ট করুন-

আজ এপর্যন্তই। আপনাদের সফটওয়্যার ইন্সটলেশন জাতীয় যেকোনধরনের সমস্যা হলে কমেন্টে(সম্ভব হলে স্ক্রিনশট সহ) জানাবেন, আমি রিপ্লাই দেয়ার চেষ্টা করবো… ধন্যবাদ সবাইকে।